ঢাকা | বঙ্গাব্দ

ঐতিহাসিক ৬ দফা দিবস- ২০২৪ উপলক্ষে সরকারি সা'দত কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত

  • আপলোড তারিখঃ 10-06-2024 ইং |
  • নিউজটি দেখেছেনঃ 942 জন
ঐতিহাসিক ৬ দফা দিবস- ২০২৪ উপলক্ষে সরকারি সা'দত কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত ছবির ক্যাপশন: ঐতিহাসিক ৬ দফা দিবস- ২০২৪ উপলক্ষে সরকারি সা'দত কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত
ad728

সরকারি সা'দত কলেজ প্রতিনিধি : সরকারি সা'দত কলেজ কর্তৃক ঐতিহাসিক ছয় দফা দিবস - ২০২৪ এ আলোচনা সভার আয়োজন করা হয়। ১০ জুন ২০২৪ইং রোজঃ সোমবার এ আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভাটি সরকারি সা'দত কলেজ মিলনায়তনে সকাল ১১ঃ৩০ মিনিটে শুরু হয়।
উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারি সা'দত কলেজ এর অধ্যক্ষ প্রফেসর সুব্রত নন্দী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর সুলতান আহমেদ (উপাধ্যক্ষ, সরকারি সা'দত কলেজ) এবং জনাব মোঃ মোস্তাফিজুর রহমান (সম্পাদক, শিক্ষক পরিষদ, সরকারি সা'দত কলেজ)। স্বাগত বক্তব্য প্রদান করেন জনাব সেলিম আলাউদ্দিন (সহযোগী অধ্যাপক, বাংলা বিভাগ, সরকারি সা'দত কলেজ) এবং প্রবন্ধ উপস্থাপন করেন জনাব মোঃ মিনহাজ উদ্দিন (প্রভাষক, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, সরকারি সা'দত কলেজ)। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রফেসর পারভিন আক্তার (বিভাগীয় প্রধান, দর্শন বিভাগ ও আহবায়ক, ঐতিহাসিক ৬ দফা দিবস ২০২৪ উদযাপন কমিটি, সরকারি সা'দত কলেজ)। উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান এবং সরকারি সা'দত কলেজ শাখা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক মোঃ রতন মিয়া, সাবেক সিনিয়র যুগ্ম আহ্বায়ক সবুজ হোসেন, সাবেক যুগ্ম আহ্বায়ক লুৎফর রহমান, সাবেক যুগ্ম আহ্বায়ক সবুজ হোসাইন, নাছির হোসেনসহ কলেজ শাখা ছাত্রলীগের একাধিক নেতৃবৃন্দ। এছাড়া উপস্থিত ছিলেন সরকারি সা'দত কলেজ এর বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যবৃন্দ।
প্রধান অতিথি প্রথমে উপস্থিত সকলকে স্বাগত জানান এবং বঙ্গবন্ধু ও তার পরিবার, জেল হত্যায় নিহত জাতীয় ০৪ (চার) নেতা সহ ১৯৭১ সালের সকল বীর মুক্তিযোদ্ধাদের স্মরণ করেন। পরবর্তীতে তিনি বলেন, কোন এক লেখায় পড়েছে আওয়ামী লীগের কোন এক নেতা ৬৬ তে বঙ্গবন্ধু যখন লাহোর থেকে ফিরে আসেন তখন বঙ্গবন্ধুকে জিজ্ঞেস করেছিলেন "লিডার কি করলেন?" বঙ্গবন্ধু তার উত্তর দিয়েছিলেন "স্বাধীনতার বীজ বুনে দিয়ে আসলাম পরে বুঝবা"। ৬ দফা মুক্তিযুদ্ধের সময় যে গুরুত্বের সাথে দেখতেন তা বর্তমান প্রজন্ম অনুধাবন করতে পারে না। আমরা যখন মুক্তিযোদ্ধের কথা বলি, আমরা মুখস্থ ২১শে ফেব্রুয়ারি, ২৫শে মার্চ কাল রাত, ২৬শে মার্চ স্বাধীনতা দিবস, ১৫ই আগস্ট ১৬ই ডিসেম্বর ইত্যাদি বলি। কিন্তু আমাদের স্বাধীনতা দিবসের ২টি দিন অনেক গুরুত্বপূর্ণ। ১ম ০৭ই জুনের এই ৬ দফা এবং ২য় ১৭ এপ্রিল মুজিবনগর দিবস। অর্থাৎ ৬ দফা আলোচনা করতে বলা হলে এক কথায় এটি স্বাধীনতার মূলমন্ত্র। পাকিস্তানিরা আসলে বুঝে গেছিলো এটি সামনে ৬ দফা হলেও পেছনে বাংলাদেশের স্বাধীনতা। এবং তাই হয়েছিল। প্রধান অতিথি শিক্ষার্থীদের নিজের জীবন গঠনে বঙ্গবন্ধুর সততা, বঙ্গবন্ধুর দেশপ্রেম থেকে শিক্ষা অর্জনের মাধ্যমে সুগঠন করার আহ্বান করেন।
পরিশেষে উক্ত আলোচনা সভার সভাপতি তার বক্তব্যের মাধ্যমে "ঐতিহাসিক ৬ দফা দিবস" -২০২৪ আলোচনা সভার সমাপ্তি ঘোষণা করেন।


নিউজটি পোস্ট করেছেনঃ সকালের শিরোনাম

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
notebook

শিশুশ্রমের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে : চৌধুরী হাসান মাহমুদ হাসনী