ঢাকা | বঙ্গাব্দ

“চাকরি করবো না, চাকরি দিবো” উদ্যোক্তা হওয়ার গল্প

  • আপলোড তারিখঃ 07-06-2024 ইং |
  • নিউজটি দেখেছেনঃ 2528 জন
“চাকরি করবো না, চাকরি দিবো” উদ্যোক্তা হওয়ার গল্প ছবির ক্যাপশন: “চাকরি করবো না, চাকরি দিবো” উদ্যোক্তা হওয়ার গল্প
ad728

আমি মো. শাহজালাল ইসলাম। আমার ছোট থেকে বেড়ে উঠা দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলার "গ্রামীণ শহর রাণীরবন্দর এলাকায়।আমি ছয় ভাই বোনের মধ্যে পঞ্চম। ছোট থেকে আমার একটি স্বপ্নই ছিল। একজন সফল উদ্যোক্তা হওয়া। জীবনের লক্ষ্য একটাই ছিল "চাকরি করব না চাকরি দিব" আমার লক্ষ্যে এগিয়ে চলার ক্ষেত্রে আমার পরিবার আমার বন্ধু-মহল আমাকে সর্বদা বিভিন্ন দিক দিয়ে পাশে থেকে সাপোর্ট দিয়েছেন।
আমার ব্যবসার হাতে খড়ি আমার বাবার প্রতিষ্ঠানে ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত। ২০১৫ সালে বাবার সহযোগিতায় নতুন ব্যবসা প্রতিষ্ঠান দাঁড় করালাম মেসাস আমেনা পলিথিন এন্ড ব্যাগ হাউস। আমি ছিলাম কঠোর পরিশ্রমী ব্যক্তি। আমার লক্ষ্য ছিল উদ্যোক্তা হওয়া। এই লক্ষ্যে আমি ''হোম ডেলিভারি সার্ভিস" নামে একটি প্রতিষ্ঠান চালু করি। যেটি মূলত মানুষের বাসায় রান্না করার জন্য যে গ্যাস সিলিন্ডার লাগতো সেটি বাসায় বাসায় গিয়ে আমার ডেলিভারি ম্যান পৌঁছে দিতো।
২০১৯ সালে "ডিজিটাল গ্যারেজ" ও "বিসমিল্লাহ ব্যাগ স্টোর" নামে ২টি প্রতিষ্ঠান করি। কিন্তু ২০২০ সালে করোনা শুরু হওয়ার পর থেকে প্রতিষ্ঠানগুলো পর্যায়ক্রমে বন্ধ হয়ে যায়। আমার মূল প্রতিষ্ঠান "মেসার্স আমেনা পলিথিন এন্ড ব্যাগ হাউস" সেটা ছিল।
মাঝখানে অনেক সময়, দিন মাস অতিবাহিত হয়ে গেলো।পরে আরও সক্রিয়ভাবে নিজেকে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন বাস্তবমূখে দাঁড় করলাম। এরপর ধীরে ধীরে বিভিন্ন কোম্পানির ডিলারি নেওয়া শুরু করলাম। এখন বর্তমানে- বিডি ফুড, আকিজ বেকাস, আরএফএল প্রমিনেন্ট গ্রুপ, সোলার গ্রুপ, ডি ম্যাট গ্রুপ, ডি রেক্স গ্রুপ উইনার গ্রুপ সহ মোট আটটি ডিলারি রয়েছে। আমার লক্ষ্য সর্বদা একটাই ছিল চাকরি করা না চাকরি দেওয়া নিজের উন্নতির পাশাপাশি অন্যদের কর্মসংস্থান করা।
আমার ভবিষ্যৎ পরিকল্পনা হচ্ছে আগামী ১ বছরের মধ্যে ১৫ থেকে ২০ জন বেকারের কর্মসংস্থানের ব্যবস্থা করা এবং আগামী ৫ বছরের মধ্যে পাঁচটি প্রতিষ্ঠান করে অন্ততপক্ষে ১০০ থেকে ১৫০ জন বেকারের কর্মসংস্থান তৈরি করা।
পরিশেষে একটি কথাই বলতে চাই জীবনের একমাত্র লক্ষ্য হওয়া চাই সফলতা। আর সফলতার জন্য চাকিরীই একমাত্র মাধ্যম নয়। পরিশ্রমী আত্মবিশ্বাসী বুদ্ধিদীপ্ত উদ্যোক্তা হতে পারলে সফলতা নিশ্চিত।


নিউজটি পোস্ট করেছেনঃ সকালের শিরোনাম

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
notebook

শিশুশ্রমের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে : চৌধুরী হাসান মাহমুদ হাসনী